Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
নাটোর জেলার বিভিন্ন পর্যায়ের খাদ্যকর্মীদের প্রশিক্ষণ প্রদান
বিস্তারিত

‘জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের খাদ্য ব্যবসা সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ নিয়মিতভাবে খাদ্য ব্যবসায়ী ও কর্মীদের নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, নাটোর এর উদ্যোগে ৩১ অক্টোবর ২০২৩ তারিখে নাটোর জেলার নাটোর সদর উপজেলার দত্তপাড়া এলাকায় অবস্থিত বিসিক শিল্প নগরীর খাদ্য ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গদের নিয়ে নিরাপদ খাদ্য বিষয়ক একটি প্রশিক্ষণের আয়োজন করা হয়। উক্ত প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জনাব দিলরুবা দীপ্তি, উপ ব্যবস্থাপক, বিসিক, জেলা কার্যালয়, নাটোর এবং জনাব মোহাম্মাদ আলী জিন্নাহ, নিরাপদ খাদ্য অফিসার, নাটোর। প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনায় সার্বিকভাবে সহযোগিতা করেন জনাব মোঃ আমিনুল ইসলাম, নিরাপদ খাদ্য পরিদর্শক, নাটোর সদর এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, নাটোর এর সহায়ক কর্মচারীবৃন্দ।


৩১ অক্টোবর ২০২৩ তারিখে পূর্ব নির্ধারিত স্থান ও সময়ে প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নাটোর জেলার নিরাপদ খাদ্য অফিসার জনাব মোহাম্মাদ আলী জিন্নাহ। তিনি প্রশিক্ষণ কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য অতিথিবৃন্দ এবং প্রশিক্ষণার্থীবৃন্দের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন যে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ দেশের খাদ্য নিরাপদতা নিশ্চিতকরণে বদ্ধ পরিকর। নিরাপদ খাদ্য বিষয়ক যে কোনো প্রয়োজনে জেলা কার্যালয় খাদ্য ব্যবসায়ী ও কর্মীদের সার্বিক সহযোগিতা করতে প্রস্তুত বলে তিনি উল্লেখ করেন।


অনুষ্ঠানের মূল পর্বে  জেলা নিরাপদ খাদ্য অফিসার, নাটোর একটি সচিত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যাবলি তুলে ধরেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল খাদ্য নিরাপত্তা ও খাদ্য নিরাপদতার পার্থক্য, নিরাপদ খাদ্যের প্রয়োজনীয়তা, অনিরাপদ খাদ্যের ভয়াবহতা, খাদ্য দূষিত হওয়ার কারণসমূহ, বিভিন্ন খাদ্য দূষক, অনিরাপদ খাদ্যের ফলে সৃষ্ট রোগসমূহ, খাদ্যবর্জ্য ব্যবস্থাপনা এবং খাবারের মধ্যে মিশ্রিত অননুমোদিত রং ব্যবহারের ক্ষতিকর দিকসহ বিভিন্ন বিষয়। এ প্রেজেন্টেশনের মাধ্যমে উঠে আসে প্রতি বছর প্রায় কি পরিমাণ শিশু ও পূর্ণবয়স্ক মানুষ অনিরাপদ খাদ্যজনিত বিভিন্ন ভয়াবহ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এবং দেশের বিভিন্ন আর্থিক ক্ষতি হয়। এছাড়াও খাবারে কৃত্রিম রং ব্যবহার, পোড়া তেল, খোলা খাবার ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি খাবার বিক্রয় ও পরিবেশন হতে বিরত থাকার জন্য ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়।


জনাব দিলরুবা দীপ্তি, উপ ব্যবস্থাপক, বিসিক, জেলা কার্যালয়, নাটোর খাদ্য ব্যবসায়ীদের পালনীয় বিভিন্ন প্রশাসনিক নির্দেশনাবলী সম্পর্কে বিস্তারিত ধারণা দেন। এছাড়াও তিনি নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে ব্যবসায়ীদের মাঝে বিস্তারিতভাবে আলোচনা করেন। তিনি এ প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে অর্জিত জ্ঞান সবার কর্মক্ষেত্রে প্রয়োগ করে জনগণের মাঝে নিরাপদ খাবার পৌঁছে দেওয়ার জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।


প্রশিক্ষকগণের সেশন শেষে উপস্থিত প্রশিক্ষণার্থীবৃন্দ নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চাইলে তাদের সেসব প্রশ্নের উত্তর জানানো হয়। এক পর্যায়ে প্রশিক্ষণার্থীবৃন্দের মাঝে নিরাপদ খাদ্য সংশ্লিষ্ট বিভিন্ন ভিডিও চিত্র ও টিভিসি প্রদর্শিত হয় এবং বিভিন্ন সচেতনতামূলক লিফলেট, বুকলেট, খাদ্যকর্মীদের পালনীয় নির্দেশনাবলী সম্পর্কিত বই ও নিরাপদ খাদ্য আইন-২০১৩ সম্পর্কিত লিফলেট বিতরণ করা হয়।


অনুষ্ঠানের শেষ পর্যায়ে খাদ্য ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিগণ এমন একটি সচেতনতামূলক কর্মসূচি আয়োজনের জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এমন কর্মসূচি আয়োজনের আশাবাদ ব্যক্ত করেন। তারা এ প্রশিক্ষণের মাধ্যমে শেখা বিষয়সমূহ তাদের কর্মক্ষেত্রে প্রয়োগ করে নিরাপদ খাবার উৎপাদনের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হোন।


পরিশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে প্রশিক্ষণের সমাপ্তি ঘোষণা করা হয়।

ডাউনলোড
প্রকাশের তারিখ
31/10/2023
আর্কাইভ তারিখ
31/12/2024