Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বড়াইগ্রাম উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য বিষয়ক কর্মসূচি আয়োজন
বিস্তারিত

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, নাটোর ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে নিরাপদ খাদ্য বিষয়ক একটি সচেতনতামূলক কর্মসূচি আয়োজন করে। উক্ত কর্মসূচিতে মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মাদ আলী জিন্নাহ, জেলা নিরাপদ খাদ্য অফিসার, নাটোর। অন্যান্য আলোচকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জনাব মো: বোরহান উদ্দিন মিঠু, সহকারী কমিশনার (ভূমি), বড়াইগ্রাম, নাটোর এবং জনাব এস. এম মিজানুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার, বড়াইগ্রাম, নাটোর। এছাড়াও অনুষ্ঠানটি পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন বড়াইগ্রাম উপজেলা ও বনপাড়া পৌরসভার নিরাপদ খাদ্য পরিদর্শকবৃন্দ এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, নাটোরের সাপোর্ট স্টাফগণ।

পূর্ব নির্ধারিত স্থান ও সময়ে বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও অন্যান্য অতিথিগণ আসন গ্রহণ করেন। কর্মসূচির শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জনাব মোহাম্মাদ আলী জিন্নাহ, জেলা নিরাপদ খাদ্য অফিসার, নাটোর। এ কর্মসূচিতে উপস্থিত হওয়ার জন্য তিনি সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের মূল পর্বে  জেলা নিরাপদ খাদ্য অফিসার, নাটোর একটি সচিত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যাবলি তুলে ধরেন। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল খাদ্য নিরাপত্তা ও খাদ্য নিরাপদতার পার্থক্য, নিরাপদ খাদ্যের প্রয়োজনীয়তা, অনিরাপদ খাদ্যের ভয়াবহতা, খাদ্য দূষিত হওয়ার কারণসমূহ, বিভিন্ন খাদ্য দূষক, অনিরাপদ খাদ্যের ফলে সৃষ্ট রোগসমূহ, খাদ্যবর্জ্য ব্যবস্থাপনা এবং খাবারের মধ্যে মিশ্রিত অননুমোদিত রং ব্যবহারের ক্ষতিকর দিকসহ বিভিন্ন বিষয়। এ প্রেজেন্টেশনের মাধ্যমে উঠে আসে প্রতি বছর প্রায় কি পরিমাণ শিশু ও পূর্ণবয়স্ক মানুষ অনিরাপদ খাদ্যজনিত বিভিন্ন ভয়াবহ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এবং দেশের বিভিন্ন আর্থিক ক্ষতি হয়। অনিরাপদ খাদ্যজনিত এসব ভয়াবহ রোগ হতে কোমলমতি শিক্ষার্থীদের রক্ষা করার জন্য তাদের মাঝে নিরাপদ খাদ্য গ্রহণের বিভিন্ন অভ্যাস গড়ে তোলার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। যার মধ্যে উল্লেখযোগ্য হলো নিরাপদ খাদ্যের ০৫ টি চাবিকাঠি মেনে চলা, রাস্তাঘাটের খোলা ও অপরিচ্ছন্ন পরিবেশে প্রস্তুতকৃত খাবার পরিহার করা, প্যাকেটজাত খাদ্যপণ্য ক্রয়ের সময় উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে ক্রয় করা, সংবাদপত্র বা লিখিত কাগজে পরিবেশনকৃত খাবার পরিহার করা, খাবার আগে ও পরে সঠিক নিয়মে হাত ধোয়া এবং সঠিক নিয়মে ওয়াশরুম ব্যবহার।

কর্মসূচির অন্যান্য আলোচকবৃন্দ এমন একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী কর্মসূচি আয়োজনের জন্য  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জেলা কার্যালয়, নাটোর কে ধন্যবাদ জানান। সহকারী কমিশনার (ভূমি), বড়াইগ্রাম, নাটোর এবং উপজেলা শিক্ষা অফিসার, বড়াইগ্রাম, নাটোর তাদের দিকনির্দেশনামূলক বক্তব্যের মধ্য দিয়ে এ কর্মসূচির মাধ্যমে অর্জিত জ্ঞান নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিয়ে শিক্ষার্থীদের নিরাপদ খাদ্য গ্রহণের অভ্যাস সৃষ্টি এবং মেধাবী ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।


অনুষ্ঠানের এক পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন গান, নাটিকা ও এনিমেশন ভিডিও প্রচার করা হয় এবং উপস্থিত সকলের মাঝে নিরাপদ খাদ্য বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক লিফলেট ও পারিবারিক খাদ্য নির্দেশিকা বিতরণ করা হয়। এছাড়াও মুক্ত আলোচনায় শিক্ষকগণ বিভিন্ন পরামর্শ প্রদান করেন এবং প্রশ্ন জিজ্ঞাসা করেন। জনাব মোহাম্মাদ আলী জিন্নাহ, জেলা নিরাপদ খাদ্য অফিসার, নাটোর তাদের বিভিন্ন পরামর্শ গ্রহণ করেন এবং প্রশ্নের উত্তর দেন। সম্মানিত শিক্ষকগণ এমন একটি কর্মসূচি আয়োজনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এ কর্মসূচি থেকে অর্জিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হোন।


পরিশেষে সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

ডাউনলোড
প্রকাশের তারিখ
20/09/2023
আর্কাইভ তারিখ
31/12/2024